ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য গুরুত্বপূর্ণ প্লাগইন | ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট 2024 এর জন্য প্রয়োজনীয় প্লাগইন

ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য গুরুত্বপূর্ণ প্লাগইন
ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য গুরুত্বপূর্ণ প্লাগইন

ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য গুরুত্বপূর্ণ প্লাগইন – গুরুত্বপূর্ণ প্লাগইন যা ওয়ার্ডপ্রেস ব্লগ ওয়েবসাইটের জন্য ব্যবহার করা আবশ্যক। এই নিবন্ধে, একজন ব্লগার যিনি ওয়ার্ডপ্রেসে তার ব্লগ ওয়েবসাইট তৈরি করেছেন তার জন্য প্রয়োজনীয় প্লাগইনগুলি কী কী, যা তাকে তার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে ইনস্টল এবং ব্যবহার করতে হবে। এই নিবন্ধে, ওয়ার্ডপ্রেসের গুরুত্বপূর্ণ প্লাগইন সম্পর্কে সম্পূর্ণ তথ্য নীচে বিস্তারিতভাবে দেওয়া হয়েছে।Learn More-

একজন নতুন ব্লগার জানেন না তার ওয়ার্ডপ্রেস ব্লগে কোন প্লাগইনগুলো ইন্সটল এবং ব্যবহার করা উচিত।আপনিও যদি ওয়ার্ডপ্রেসের গুরুত্বপূর্ণ প্লাগইনগুলো সম্পর্কে জানতে চান, তাহলে আপনাকে অবশ্যই এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়তে হবে।

একজন নতুন ব্লগার জানেন না তার ওয়ার্ডপ্রেস ব্লগে কোন প্লাগইনগুলো ইন্সটল এবং ব্যবহার করা উচিত।আপনিও যদি ওয়ার্ডপ্রেসের গুরুত্বপূর্ণ প্লাগইনগুলো সম্পর্কে জানতে চান, তাহলে আপনাকে অবশ্যই এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়তে হবে।

ওয়ার্ডপ্রেস হল এমন একটি প্লাটফর্ম যা প্লাগইনগুলি ইনস্টল এবং সক্রিয় করার বিকল্প প্রদান করে, যেখানে ব্লগারে যাই হোক না কেন ব্লগ তৈরি করা হোক না কেন, আরও কাস্টমাইজেশন বা প্লাগইনগুলির জন্য কোন বিকল্প নেই, তাই শুধুমাত্র ওয়ার্ডপ্রেসে আপনার ব্লগ সেট আপ করা প্রয়োজন। আপনি ওয়ার্ডপ্রেসে আপনার ব্লগ সেটআপ করার পরে, আপনাকে কিছু গুরুত্বপূর্ণ প্লাগইন সক্রিয় করতে হবে।

Table of Contents

    প্লাগইন কি?

    প্লাগইন হল রেডিমেড টুল যা আপনাকে আপনার ওয়ার্ডপ্রেসে ইন্সটল করে সক্রিয় করতে হবে, তারপরে আপনি আপনার ব্লগে সেই প্লাগইন দ্বারা যা করা হোক না কেন সহজেই করতে পারবেন।

    একটি উদাহরণ দিয়ে বোঝা যাক-

    একটি বাড়ি তৈরি করার সময়, তার সেটআপ সম্পূর্ণরূপে প্রস্তুত করা হয় এবং বাড়িতে বিদ্যুৎ সংযোগের জন্য সেট আপ করা হয়। বাড়িতে বিদ্যুৎও আসে, কিন্তু সেই বিদ্যুৎকে কাজে লাগাতে ঘরে একটি ফ্যান বসানো হয় এবং এসি বসানো হয়। একটি কুলার স্থাপন করা হয়। এবং একটি ফ্রিজ ইনস্টল করা হয়।

    একইভাবে, আপনি ওয়ার্ডপ্রেসে আপনার ব্লগ তৈরি করার পরে, ব্লগে আপনার যা প্রয়োজন তা পূরণ করতে আপনি রেডিমেড প্লাগইন ব্যবহার করেন।

    উদাহরণস্বরূপ, একটি ব্লগ সেট আপ করার পরে, আজকাল অনেক লোক ওয়েব স্টোরি তৈরি করছে। আপনিও যদি একজন নতুন ব্লগার হন এবং আপনি ওয়ার্ডপ্রেসে আপনার ওয়েবসাইট তৈরি করে থাকেন এবং আপনি আপনার ব্লগের জন্য ওয়েব স্টোরি তৈরি করতে চান, তাহলে আপনি এটি করতে পারেন। ওয়েব স্টোরিজ ব্যবহার করুন। প্লাগইন ইন্সটল করা যাক।

    ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য গুরুত্বপূর্ণ প্লাগইন | ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য প্রয়োজনীয় প্লাগইন

    Rank math SEO

    একটি ব্লগের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে, অবশ্যই Rank Match SCO প্লাগইনগুলি ব্যবহার করুন৷ এই প্লাগইনগুলির সাহায্যে, আপনি আপনার ব্লগের SCO সঠিকভাবে করতে সক্ষম হবেন৷

    Jetpack

    একটি ব্লগ তৈরি করার পরে, এটি সুরক্ষিত রাখা খুবই গুরুত্বপূর্ণ। Jetpack লগইনগুলির মাধ্যমে, আপনি আপনার ব্লগের নিরাপত্তা কর্মক্ষমতা উন্নত করতে পারেন এবং নিরাপত্তা সম্পর্কিত সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলির জন্য, আপনাকে অবশ্যই Jetpack প্লাগইন ব্যবহার করতে হবে।

    Wordfence security

    আপনার ব্লগ ওয়েবসাইটকে ভাইরাস থেকে নিরাপদ রাখতে, ম্যালওয়্যার স্ক্যান করতে Wordfence সিকিউরিটি প্লাগইনগুলিও ব্যবহার করুন৷

    Imagify

    একটি ব্লগ ওয়েবসাইটে আপলোড করা ইমেজে ইমেজ সাইজ কমাতে একটি প্লাগইন ব্যবহার করা হয়, যার মাধ্যমে প্লাগইন ব্যবহার করা হয় যা ছবি বা ছবি আপলোড করা হয় তার সাইজ কমাতে।

    Akismet Anti-Spam

    আপনার ব্লগকে সুরক্ষিত রাখতে, এই প্লাগইনগুলিকে সম্পূর্ণরূপে সুরক্ষিত রাখার জন্যও ব্যবহার করা হয়, যা আপনার ব্লগের নিরাপত্তাকে সর্বদা আরও ভাল সুরক্ষা প্রদান করে, তবে অবশ্যই আপনার ব্লগে এই প্লাগইনগুলি ব্যবহার করুন৷

    Classic editor

    ওয়ার্ডপ্রেসে একটি ব্লগ সেট আপ করার পর, আমরা ওয়ার্ডপ্রেসের বিভিন্ন সংস্করণ আপডেট করতে থাকি এবং আপনি যখন আপনার ওয়ার্ডপ্রেস আপডেট করেন, এর গঠন এবং স্ক্রিনের চেহারা পরিবর্তিত হয়, তখন আপনি এটিকে পুরানো চেহারায় ফিরিয়ে দিতে পারেন৷ ব্যবহার করতে৷ ক্লাসিক সম্পাদক প্লাগইনগুলি ব্যবহার করুন৷

    Classic widgets

    ব্লগ ওয়েবসাইটে যখন থিম বা ওয়ার্ডপ্রেস আপডেট করা হয়, তখন ওয়ার্ডপ্রেসের উইজেটগুলোর ডিজাইন পরিবর্তিত হয়, ক্লাসিক উইজেট প্লাগইন ব্যবহার করে সেটিকে পুরনো ডিজাইনে ফিরিয়ে আনা হয়।

    Ad inserter

    আপনার ব্লগ ওয়েবসাইটে বিজ্ঞাপন স্থাপন করতে এই প্লাগইনটি ব্যবহার করুন৷ এই প্লাগইনটি ব্যবহার করে, আপনি সহজেই আপনার ব্লগে যেখানে খুশি বিজ্ঞাপন রাখতে পারেন৷ তাই, আপনার ব্লগ ওয়েবসাইটে বিজ্ঞাপন সেটআপ করতে আপনাকে অবশ্যই বিজ্ঞাপন সন্নিবেশকারী ব্যবহার করতে হবে৷ এটি করুন৷

    Ad invalid click protector

    কখনও কখনও আপনার ব্লগ ওয়েবসাইটে এমন লোকেরা আসে যারা আপনার বিজ্ঞাপনে বারবার ক্লিক করে, তাই যদি আপনার Google AdSense অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যায়, তাহলে আপনার Google AdSense নিরাপদ রাখতে, আপনি Ad Invalid Click Protector ব্যবহার করতে পারেন যাতে আপনি আপনার Google Adsense নিরাপদ রাখতে পারেন।

    Ads.txt manager

    আপনি যখন আপনার ওয়েবসাইটটি Google AdSense দিয়ে নগদীকরণ করেন, তখন Google AdSense আপনাকে একটি মেসেজ স্ক্রীন দেখায় যা আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে এই প্লাগইনটি ইনস্টল করতে বলে, তাই আপনি Google AdSense দিয়ে আপনার ওয়েবসাইট নগদীকরণ করতে চান নাকি এটিকে নগদীকরণ করতে চান। আপনি যদি এটি পেয়ে থাকেন। তাহলে আপনার ওয়েবসাইট গুগল অ্যাডসেন্স বন্ধুত্বপূর্ণ করতে আপনাকে অবশ্যই এই প্লাগইনটি ব্যবহার করতে হবে।

    WP rocket

    একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করার পর, এটিকে গুগলে র‍্যাঙ্ক করার জন্য, আপনার ওয়েবসাইটের গতিও ভাল হওয়া উচিত, তবেই আপনি গুগলে র্যাঙ্ক করতে সক্ষম হবেন, তাই আপনি ওয়ার্ডপ্রেস ব্লগে ডব্লিউপি রকেটকে ক্যাশ প্লাগইন হিসাবে ব্যবহার করতে পারেন বা অন্যথায় ফ্রি কেচাপ। প্লাগইন আসে, আপনি সেগুলোও ব্যবহার করতে পারেন।

    সারসংক্ষেপ

    একটি ব্লগ ওয়েবসাইটের জন্য প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ প্লাগইনগুলি কারা সে সম্পর্কে তথ্য এই নিবন্ধে দেওয়া হয়েছে যাতে গুরুত্বপূর্ণ প্লাগইনগুলি সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়া হয়েছে, তারপরও আপনি যদি প্লাগইন বা ওয়ার্ডপ্রেস ব্লগিং বা এই নিবন্ধ সম্পর্কিত যে কোনও বিষয়ে আগ্রহী হন। প্রশ্ন বা পরামর্শ, অনুগ্রহ করে মন্তব্য করে জিজ্ঞাসা করুন এবং সামাজিক মিডিয়াতে আপনার বন্ধুদের সাথে এই তথ্যটি ভাগ করুন।

    Click Here-

    Leave a comment